1. admin@halishaharnews.com : halishaharnews com : halishaharnews com
  2. varasheba01@gmail.com : Md Sajjad Hossen : Md Sajjad Hossen
ঘ্রাণশক্তি হারানো কতটা মারাত্মক? হারালে কী করবেন? | ডা. তাসনিম জারা (চিকিৎসক, ইংল্যান্ড) - halishaharnews.com - চট্টগ্রাম হালিশহরের সবচেয়ে জনপ্রিয় অনলাইন সংবাদ মাধ্যম - হালিশহর সংবাদ সত্যের সন্ধানে অবিচল
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১০:২৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
নগরীর জিইসি কনভেনশন সেন্টারে মাসব্যাপী ঈদ বস্ত্র, জামদানী ও ক্ষুদ্র শিল্প মেলা উদ্বোধন ফ্ল্যাট ভাড়া দেওয়া হবে। বসুন্ধরা আবাসিক এলাকায় ছোট ফ‍্যামিলি ঘর ভাড়া দেওয়া হবে। Halishahar News খুলশী এলাকায় রেডি ফ্লাট বিক্রি করা হবে। আগ্রহীগন যোগাযোগ করুন। মির্জাপুল এলাকায় বাসা ভাড়া দেওয়া হবে। halishsahar news একটি শোক সংবাদ – আমেরিকা প্রবাসী নিজাম উদ্দিনের মা ইন্তেকাল করেছেন Cox Hill Tower in Cox’sbazar | কক্স হিল টাওয়ার আবাসিক হোটেল | Hotel booking in Bangladesh Sea Front Resort in cox’sbazar | Hotel booking গ্রাম বাংলা ট্রান্সপোর্ট বাস এর সকল কাউন্টার আপডেট নাম্বার | গ্রাম বাংলা ট্রান্সপোর্ট- চট্রগ্রাম ফেনী কুমিল্লা বরুড়া কক্সবাজার জেনে নিন চট্টগ্রাম সিটিতে কোন মার্কেট কোন দিন বন্ধ থাকে | চট্টগ্রামে সাপ্তাহিক মার্কেট বন্ধের সময়সূচী




ঘ্রাণশক্তি হারানো কতটা মারাত্মক? হারালে কী করবেন? | ডা. তাসনিম জারা (চিকিৎসক, ইংল্যান্ড)

  • আপডেট সময় : বুধবার, ১২ আগস্ট, ২০২০
ঘ্রাণশক্তি হারানো কতটা মারাত্মক

         ঘ্রাণশক্তি হারানো কতটা মারাত্মক? হারালে কী করবেন? 

হঠাত ঘ্রাণশক্তি হারিয়ে ফেলেছি , নাকে কোন গন্ধ পাচ্ছি না এখন কি করবো? নাকের ঘ্রাণশক্তি চলে যাওয়ার একটা প্রধান কারণ হচ্ছে ভাইরাস দ্বারা ইনফেকশন, আপনারা জানেন করোনা একটা ভাইরাস,দেশে এখন যে ভাবে করোনা প্রাদুর্ভাব হয়েছে ,তাতে ধরে নিতে হবে আপনি করোনা ভাইরাস এ আক্রান্ত হয়েছেন।
শুধু ঘ্রাণশক্তি হারালে হাসপাতালে যাওয়া জরুরী নয়, এই পোষ্টে আমি বলবো বাসায় থেকে কি চিকিৎসা নিতে পারেন আর কি কি সাবধানতা অবলম্বন করতে হবে,করোনার কারণের যারা ঘ্রাণশক্তি হারিয়েছেন তাদের জন্য কোন চিকিৎসা কার্যকরী সেই ব্যাপারে আমরা নিশ্চিত নই।
তবে করোনা আসার আগেও বেশ কিছু ভাইরাস দ্বারা ইনফেকশন কারণে মানুষ ঘ্রাণশক্তি হারিয়েছে, সেই রুগীদের ঘ্রাণশক্তি ইমপ্রুভ করাতে, আমি এখন যে চিকিৎসা কথা বলব সেটা কাজ করেছে, তাই বিশেষজ্ঞরা বলছেন করোনা রোগীদের ঘ্রাণশক্তি বাড়াতে এই চিকিৎসা দেয়া যেতে পারে, চিকিৎসাটা কি?
নিয়ম করে দিনের অন্তত দুইবার চার প্রকারের জিনিষের ঘ্রাণ শুকতে হবে, অর্থাৎ ঘ্রাণ নিয়ে নিয়ে নিজেকে ট্রেন করবেন, কিসের ঘ্রাণ নিবেন, লেবু ,লবঙ্গ, গোলাপ আর ইউক্যালিপটাস, এই লেবু ,লবঙ্গ, রান্নাঘরে পাবেন,গোলাপ আর ইউক্যালিপটাস হয়তো রান্না ঘরে পাবেন না, গোলাপের বদলে গোলাপ জল ব্যবহার করতে পারেন ওইটা রন্নাঘরে থাকবেন, দেশে ইউক্যালিপটাস পাওয়া একটু মুশকিল তবে ইউক্যালিপটাস তেল পাওয়া যায় বিভিন্ন দোকানে, সেটা ব্যবহার করতে পারেন।
যে চারটা জিনিস বললাম প্রতিটা নিতে হবে ২০ সেকেন্ড করে দিনে অন্তত ২ বার করে করবেন, কমপক্ষে তিন মাস ধরে চালিয়ে যাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা, একবারে বোললে চার প্রকারের ঘ্রাণ শুকতে হবে একেকটা ২০ সেকেন্ড ধরে দিনে কমপক্ষে দুইবার অন্তত তিনমাস এই কাজটা এখনি বাসায় শুরু করতে পারেন, তারপর পরিস্থিতি যখন নিরাপদ হবে বিশেষজ্ঞ চিকিৎসকদের দেখিয়ে নিবেন, এখানে বলে রাখি সাধারণত রোগীকে ঘ্রাণ শুকতে শিশি দিয়ে দেয়া হয়, তারা সকাল বিকাল এগুলো থেকে ঘ্রাণ নেন,আপনি যাতে বাসায় এই কাজটি শুরু করতে পারেন।
আমি এমন উপায়ের কথা বলছি তবে আপনার চিকিৎসকের পরামর্শ পেয়ে থাকেন তাহলে, অবশ্যই সে কথা শুনবেন, সেই কথা মত চিকিৎসা চালাবেন, আমার পরামর্শকে প্রাধান্য দেবেন না, এখন যে কথাটা বলব সেটা মনোযোগ দিয়ে শুনবেন আমরা জানতে পারছি দুই সপ্তাহের মধ্যে অনেক করোনা রুগী ঘ্রাণশক্তি পিরে পাচ্ছেন, কোন ধরনের চিকিৎসা ছাড়া তবে দুই সপ্তাহের মধ্যে যদি ফিরে না আসে কেবলমাত্র তখনই আমি যে উপায় গুলো বললাম সেটা শুরু করবেন।
যারা ঘ্রাণ পাচ্ছেন না তাদের জন্য দুইটা সাবধানতার কথা বলব, আপনার ভুল করে পচা খাবার খেয়ে ফেলতে পারেন, খাবার নষ্ট হয়ে গেছে এটা সাধারণত পচা গন্ধের মধ্য দিয়ে, যাদের ঘ্রাণশক্তি নাই তারা বুঝবেন পচা খাবার খেয়ে ফেলার পরে কিন্তু অতক্ষণে জীবাণু জায়গামতো পৌছে গেল, আমরা যে সময়টা পার করছি সেটা অসুস্থ হওয়ার জন্য বড় দুঃসময়,তাই ব্যাপারে খুব সাবধানে থাকবে, খাবারে এক্সপায়ার ডেট থাকলে সেটা দেখে নিবেন, আর বাসি খাবার পারতপক্ষে না খাওয়াই ভালো যদি নিশ্চিত না হতে পারেন খাবার ভালো আছে আরেকটা গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ঘ্রাণশক্তি না থাকলে কোন ভাবে বিল্ডিং এ আগুন লাগলে বা কিছু পুড়তে থাকলে আপনি ধোঁয়ার গন্ধ নাও পেতে পারেন তাই এ ব্যাপারে সাবধান থাকতে হবে,
শেষ করার আগে বলে নেই আপনি যদি সুস্থ থাকেন শুধুমাত্র ঘ্রাণশক্তি হারিয়ে ফেলেছেন সেটা খুব দুশ্চিন্তার কারণ নয়, নিরাপদে থাকবেন ধন্যবাদ
ডা. তাসনিম জারা
এমএসসি পরীক্ষার্থী (অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়)
জুনিয়র স্পেশালিটি রেজিস্ট্রার (এনএইচএস ইংল্যান্ড)




সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ







© All rights reserved © 2020 Halishaharnews.com Abouet Privacy Policy Contact us
Design & Development By Hostitbd.Com