1. admin@halishaharnews.com : halishaharnews com : halishaharnews com
  2. varasheba01@gmail.com : Md Sajjad Hossen : Md Sajjad Hossen
প্রতিদিন টক দই কেন খাবেন? তা নিয়ে বলেছেন পুস্টিবিদ ইশরাত জাহান।
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৪:৩৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
নগরীর জিইসি কনভেনশন সেন্টারে মাসব্যাপী ঈদ বস্ত্র, জামদানী ও ক্ষুদ্র শিল্প মেলা উদ্বোধন ফ্ল্যাট ভাড়া দেওয়া হবে। বসুন্ধরা আবাসিক এলাকায় ছোট ফ‍্যামিলি ঘর ভাড়া দেওয়া হবে। Halishahar News খুলশী এলাকায় রেডি ফ্লাট বিক্রি করা হবে। আগ্রহীগন যোগাযোগ করুন। মির্জাপুল এলাকায় বাসা ভাড়া দেওয়া হবে। halishsahar news একটি শোক সংবাদ – আমেরিকা প্রবাসী নিজাম উদ্দিনের মা ইন্তেকাল করেছেন Cox Hill Tower in Cox’sbazar | কক্স হিল টাওয়ার আবাসিক হোটেল | Hotel booking in Bangladesh Sea Front Resort in cox’sbazar | Hotel booking গ্রাম বাংলা ট্রান্সপোর্ট বাস এর সকল কাউন্টার আপডেট নাম্বার | গ্রাম বাংলা ট্রান্সপোর্ট- চট্রগ্রাম ফেনী কুমিল্লা বরুড়া কক্সবাজার জেনে নিন চট্টগ্রাম সিটিতে কোন মার্কেট কোন দিন বন্ধ থাকে | চট্টগ্রামে সাপ্তাহিক মার্কেট বন্ধের সময়সূচী




প্রতিদিন টক দই কেন খাবেন? তা নিয়ে বলেছেন পুস্টিবিদ ইশরাত জাহান।

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০
প্রতিদিন টক দই কেন খাবেন তা নিয়ে বলেছেন পুস্টিবিদ ইশরাত জাহান।
প্রতিদিন টক দই কেন খাবেন তা নিয়ে বলেছেন পুস্টিবিদ ইশরাত জাহান।

খাবারের মধ্যে টক দই খুব পরিচিত একটি নাম, এই খাবার টা কেন খাবো জেনে রাখাটা খুব বেশি জরুরি।

কারন আমি সাজেস্ট করি প্রতিদিন এককাপ টকদইটকদইতে কি আছে আসুন জেনে নেই। প্রথমেই আমাদের জানতে হবে যে দুধের এই প্রোডাক্টটি অনেকেই মনে করেন দুধ খেলে আমাদের শরীরের ফ্যাট জমে। দুধেযে ফ্যাট আছে সেটা এড়িয়ে যাওয়ার জন্য, দুধ খাওয়াই বন্ধ করে দেন।

বিভিন্ন বয়সীদের জন্য কিন্তু দুধ একটি আদর্শ খাব্টি,এইটা আমরা আগেই জানি,তাই খাবারটাকে কিন্তু এড়িয়ে যাও কোন স্কোপ নেই। যদি আমরা মনে করি যে দুধ খেলে আমাদের শরীরের ফ্যাট জমতে পারে সে ক্ষেত্রে আমরা দুধের পরিবর্তে টকদই নিতে পারি। টকদই খাওয়ার উপকারিতা হলো, এইতে প্রোভাইটিস থাকে, প্রোভাইটিস একটি অরগানিজাম সেটা হচ্ছে , আমাদের পেটের গ্র্যান্ড ফ্লোরে গিয়ে আমাদের সে গাইজেস্টিক পাওয়ার টাকে অনেক মুস্রাব করে।

 

আমাদের বিভিন্ন দরণের যে কমপ্লেক্স খাবারগুলো খাচ্ছি, সেই খাবার গুলো ভেঙ্গে সিম্পল করতে সাহায্য করে এবং তাকে ডাইকেশনি হেল্প করেন। যার কারণে আমাদের পেটে বিভিন্ন সমস্যা হোক না কেন এবং যাদের হজম পরকীয়া খুব দুর্বল তাদের কেত্রে কিন্তু আমরা সাজেস্ট করি অবশ্যই আপনার খাবারের টকদই রাখবেনই, আর যাদের আইবেন্স এর প্রবলেম আছে যারা খাবার হজম করতে পারে না, তাদেরকে কিন্তু দুধ হজম হয় না কিন্তু দই এটা কিন্তু হজম হয়ে যায়।

 

কারণ খেয়াল রাখতে হবে দুধ যখন আমরা খায়, দুধ টা পেটে যাওয়ার পর আমাদের হজম প্রকিয়ার যে রস আছে যাওয়ার পর সেটি তেরি করে নিতে হয়। তাই আপনি সরাসরি অনেকে যারা দুধ হজম করতে পারে না, দইটা খুব সহজে হজম হয়ে যায় এবং দইয়ের আরেকটা যেটা পেসেলিটিস আছে সেটা হচ্ছে প্রোটিন এবং ক্যালসিয়াম আমাদের বেড়ে ওঠার জন্য উঠতি বয়সী যেসব বাচ্চারা আছে তারা কিন্তু দুধ তা একদমই খেতে চায় না, তাদেরও কিন্তু আপনি টকদই দিতে পারেন।

 

কারণ রান্নার মাধ্যমে মাছ এবং মুরগি ও সবজিতে টকদই দিয়ে রান্না করা যায় এবং ফল ও জাতীয় যে সকল আমাদের রেসিপি আছে সেগুলো মধ্যে দই দিয়ে গানিস করে যদি দেই। তাহলেও আমাদের টকদই টা আলাদা ভাবে না খেতে পারলে ও ওইটার সাথে খেলে একটা কম্বাইন আমরা প্রোটিন ও ভিটামিন এর মিক্সার পেয়ে যায়। আবার যেসব বাচ্ছারা আছে মিলশেক পছন্দ করে কিন্তু আপনিও চাইলে টকদই দিয়ে মিলশেক টা তেরি করে দিতে পারেন।

 

বিভিন্ন খেজুর এবং বাদাম যদি সাথে থাকে তাহলে এটার ক্যালোরিটা অনেক বেশি বেড়ে যায় এবং স্বাস্থ্যসম্মত হয় এই
উপায় গুলো যদি রান্না করে নিয়ে খেলতে পারি আমাদের খাবার মত প্রতিদিন টক দই রাখতে পারি দেখা যাবে যে ক্যালসিয়াম প্রোটিন এবং আমাদের হজমে প্রকিয়া সহায়তা করে সেটা নিশ্চিত করতে পারি এবং নিজের জীবনটা অনেক বেশি স্বাস্থ্যসম্মত করে রাখতে পারি,পুস্টিবিদ ইশরাত জাহান




সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ







© All rights reserved © 2020 Halishaharnews.com Abouet Privacy Policy Contact us
Design & Development By Hostitbd.Com